First human trial for coronavirus vaccine begins Monday in the US

0
1159

First human trial for coronavirus vaccine begins Monday in the US

সোমবার COVID-19 রোধ করার জন্য একটি সম্ভাব্য ভ্যাকসিনের পরীক্ষা করা প্রথম মানব বিচার সোমবার শুরু হয়েছে, মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

সোমবার এক বিবৃতিতে জাতীয় অ্যালার্জি ও সংক্রামক রোগের পরিচালক ডাঃ অ্যান্টনি ফৌসি, নতুন করোনাভাইরাস থেকে সংক্রমণ রোধে “একটি নিরাপদ এবং কার্যকর ভ্যাকসিন” সন্ধান করা “একটি জরুরি জনস্বাস্থ্যের অগ্রাধিকার”।  “রেকর্ড গতিতে চালু হওয়া এই প্রথম পর্বের অধ্যয়নটি সেই লক্ষ্য অর্জনের দিকে এক গুরুত্বপূর্ণ প্রথম পদক্ষেপ।”

স্বাস্থ্য ও মানবসেবা অধিদফতরের একটি সংস্থা জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটস, নতুন করোনভাইরাসটির বর্তমান স্ট্রেন ব্যবহার করে একটি ভ্যাকসিন তৈরির জন্য বায়োটেক সংস্থা মোদারনার সাথে দ্রুত নজরদারি করার কাজ করছে।  ওয়াশিংটনের সিয়াটেলের কায়সার পারমানেন্ট ওয়াশিংটন হেলথ রিসার্চ ইনস্টিটিউটে এই বিচার হচ্ছে। যেখানে COVID-19 মামলা বেড়েছে এবং কর্তৃপক্ষ ব্যাপক জমায়েত নিষিদ্ধ করেছে।  প্রাথমিক পর্যায়ে বা প্রথম পর্বের ট্রায়ালটি এনআইএইচ-এর ওয়েবসাইটে পরীক্ষামূলক বিবরণ অনুসারে 18 থেকে 55 বছর বয়সী 45 পুরুষ এবং অ-গর্ভবতী মহিলাদের মধ্যে এই ভ্যাকসিন পরীক্ষা করবে।

সর্বশেষ প্রাদুর্ভাবের জন্য বর্তমানে কোনও প্রমাণিত চিকিত্সা নেই, যা তিন মাসেরও কম সময়ের আগে চীনা শহর উহান থেকে উদ্ভূত হওয়ার পরে বিশ্বব্যাপী কমপক্ষে ,,৫১৩ জন মারা গিয়েছিল এবং প্রায় ১,000০,০০০ মানুষকে অসুস্থ করেছে।

বাজারে একটি ভ্যাকসিন পাওয়ার আশা বেশি, তবে চিকিত্সকরা কীভাবে এটি ঘটতে পারে তার জন্য প্রত্যাশা কম রাখছেন।  বিশ্বব্যাপী স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে কোনও সম্ভাব্য ভ্যাকসিনের বিকাশ, পরীক্ষা ও পর্যালোচনা একটি দীর্ঘ, জটিল এবং ব্যয়বহুল প্রচেষ্টা যা কয়েক মাস এমনকি কয়েক বছর সময় নিতে পারে, বিশ্বব্যাপী স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন।  গবেষকরা মানুষের পরীক্ষা শুরু করার আগে, তাদের অবশ্যই প্যাথোজেন সম্পর্কে দৃ firm় ধারণা থাকতে হবে, সুরক্ষা পরীক্ষা চালাতে হবে এবং পর্যাপ্ত মানব স্বেচ্ছাসেবক খুঁজে পেতে হবে।

প্রাথমিক পর্যায়ে বিচারের নেতৃত্ব দেবেন কায়সার সিনিয়র তদন্তকারী ড। লিসা জ্যাকসন।  এনআইএইচ জানিয়েছে, অধ্যয়নরত অংশগ্রহণকারীরা প্রায় 28 দিনের ব্যবধানে উপরের বাহুতে ইন্ট্রামাসকুলার ইনজেকশনের মাধ্যমে ভ্যাকসিনের দুটি ডোজ পাবেন।  প্রতিটি অংশগ্রহণকারীকে উভয় টিকাতে 25 মাইক্রোগ্রাম, 100 এমসিজি বা 250 এমসিজি ডোজ গ্রহণের জন্য নিয়োগ দেওয়া হবে, প্রতিটি ডোজ কোহর্টের 15 জনকে নিয়ে সংস্থাটি জানিয়েছে।

জ্যাকসন বলেছিলেন, “এই উদীয়মান ভাইরাসের হুমকির প্রতি প্রতিক্রিয়া জানাতে জাতীয় প্রচেষ্টার পক্ষে এই কাজ সমালোচনামূলক।”  “২০০ 2007 সাল থেকে এনআইএইচ ক্লিনিকাল ট্রায়াল সেন্টার হিসাবে আমাদের অভিজ্ঞতার কারণে আমরা এই গুরুত্বপূর্ণ বিচার পরিচালনার জন্য প্রস্তুত।”

ফৌসি গত সপ্তাহে সাংবাদিকদের বলেছিলেন জনসাধারণের ব্যবহারের জন্য প্রস্তুত একটি ভ্যাকসিন সম্ভবত আরও 12 থেকে 18 মাসের জন্য প্রস্তুত হবে না।

তিনি বলেছিলেন যে মোদারনার সম্ভাব্য ভ্যাকসিনটিতে ম্যাসেঞ্জার আরএনএ বা এমআরএনএ নামক জিনগত উপাদান রয়েছে যা একটি পরীক্ষাগারে উত্পাদিত হয়েছিল।  এমআরএনএ হ’ল একটি জেনেটিক কোড যা কোষগুলিকে কীভাবে প্রোটিন তৈরি করতে হয় এবং নতুন করোনভাইরাসটির বাইরের কোটে পাওয়া যায় বলে কায়সার পারমানেন্ট ওয়াশিংটন স্বাস্থ্য গবেষণা ইনস্টিটিউটের গবেষকরা জানিয়েছেন।

এমআরএনএ প্রোটিন তৈরির জন্য শরীরের নিজস্ব সেলুলার প্রক্রিয়াগুলিকে নির্দেশ দেয় যা ভাইরাস প্রোটিনকে নকল করে তোলে, যার ফলে প্রতিরোধ ক্ষমতা তৈরি করে।

ফৌসি গত মাসে সাংবাদিকদের বলেছিলেন যে একটি ভ্যাকসিন “পরের কয়েক মাসের মধ্যে সমস্যাগুলি সমাধান করতে পারে না তবে এটি অবশ্যই আমাদের একটি গুরুত্বপূর্ণ সরঞ্জাম হবে” ”  তিনি বলেছিলেন যে ভাইরাসটি মৌসুমী হিসাবে প্রমাণিত হতে পারে, ফলে ফ্লুর মতো গরমের মাসগুলিতে কমতে পারে।

এরই মধ্যে, কিছু স্বাস্থ্য কর্তৃপক্ষ গিলিয়াড সায়েন্সেসের অ্যান্টিভাইরাল ড্রাগ রেমডেসিভির ব্যবহার করছে, এটি ইবোলা প্রাদুর্ভাবের সময় সম্ভাব্য চিকিত্সা হিসাবে পরীক্ষা করা হয়েছিল।  সিডিসির পরিচালক রবার্ট রেডফিল্ড গত সপ্তাহে পৃথক শুনানিতে বলেছিলেন যে ওষুধটি ওয়াশিংটন রাজ্যে ব্যবহৃত হচ্ছে।

Ukraine plans more lockdowns, IMF talks, food export curbs over coronavirus

কেআইভি (রয়টার্স) – ইউক্রেনের রাষ্ট্রপতি ভলডোমায়ার জেলেনস্কি সোমবার করোন ভাইরাস ছড়িয়ে দেওয়ার জন্য দেশব্যাপী বন্ধের ঘোষণা দিয়েছিলেন, খাদ্য রফতানিতে সরকারের নিষেধাজ্ঞার এবং অর্থনীতিকে সমর্থন করার জন্য বিদেশী দাতাদের সাথে সহায়তার আলোচনার আহ্বান জানিয়েছিলেন।

একটি বিশেষ ভিডিও ঠিকানায় তিনি ১ restaurants ই মার্চ থেকে রেস্তোঁরা, শপিংমল, ক্যাফে এবং জিম বন্ধ করার জন্য, শহরগুলির মধ্যে অভ্যন্তরীণ বিমান ও রেল ও বাস পরিষেবা বন্ধ করার এবং দুটি অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করার আহ্বান জানিয়েছেন।

রাষ্ট্রপতি বলেন, আর্থিক সহায়তার জন্য অর্থ মন্ত্রকের আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে আলোচনা করা উচিত, এবং ব্যাংকগুলি উচিত ক্ষুদ্র ও মাঝারি আকারের ব্যবসায়ে সহায়তার জন্য holidaysণের ছুটি প্রস্তুত করা উচিত।

ইউক্রেনে এখন পর্যন্ত করোনাভাইরাসের পাঁচটি মামলা রেকর্ড হয়েছে, যার মধ্যে একজনের মৃত্যুও রয়েছে including  এটি ইতিমধ্যে স্কুল বন্ধ করে দিয়েছে এবং ইউক্রেনে বিদেশী নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করেছে।  এটি মঙ্গলবার থেকে যাত্রী ফ্লাইট এবং দেশে আসা এবং ট্রেনগুলি নিষিদ্ধ করবে।

জেলেনস্কি বলেছেন, বিশ্বের অন্যতম বৃহত শস্য রফতানিকারী ইউক্রেন সরকার যে তালিকা তৈরি করেছে তার অনুসারে খাদ্য রফতানি নিষিদ্ধ করা উচিত।  তালিকায় কী কী আইটেম থাকবে তা অবিলম্বে পরিষ্কার করা যায়নি।

তিনি বলেন, সংসদের জমির বিক্রয় সম্পর্কিত আইন সহ মূল সংস্কারের জন্য উন্মুক্ত থাকতে হবে এবং মার্চের শুরুর দিকে সরকারকে রদবদল করার পরে নতুন মন্ত্রী এবং নতুন প্রসিকিউটর-জেনারেল নিয়োগ দেওয়া উচিত।

স্লাইডশো (2 টি চিত্র)

“কঠোর সমাধান”

জেলেনস্কি বলেছিলেন, “চীনের অভিজ্ঞতা দেখায় যে অপ্রিয় এবং কঠোর সমাধান ভাইরাসকে কাটিয়ে উঠেছে এবং জীবন বাঁচায়,” জেলেনস্কি বলেছিলেন।

তিনি নাগরিকদের খাবার ও ওষুধ না কিনে বাড়িতে থাকতে এবং ১০ জনের বেশি দলে ভিড় না করার আহ্বান জানান।

বিশ্বব্যাপী করোনাভাইরাস জরুরীতা রাইভিনিয়ার উপরে ওজনে নেমেছে, যা জুলাই 2019 সালের পর প্রথমবারের মতো গত সপ্তাহে 26 ডলারে নেমে এসে কেন্দ্রীয় ব্যাংককে অতিরিক্ত মুদ্রার ওঠানামা রোধে এক সপ্তাহে প্রায় 1 বিলিয়ন ডলার বিক্রি করতে বলেছে।

ইউক্রেন আইএমএফ থেকে নতুন 5.5 বিলিয়ন ডলার programণ কর্মসূচির জন্য ডিসেম্বরে অস্থায়ী অনুমোদন অর্জন করেছিল, তবে এখনও অর্থ বিতরণ করা হয়নি এবং ভূমি সংস্কার, দুর্নীতি মোকাবিলাসহ সরকার সংস্কার পাসের উপর জোর দেওয়া হয়েছে।

“দ্রুত সংস্কার অর্থনীতির একটি অ্যাম্বুলেন্স,” জেলেনস্কি বলেছেন।  “এগুলি ছাড়াই – একটি অর্থনৈতিক কোমা।”

জেলেনস্কিও করোনাভাইরাস রোগীদের চিকিত্সার জন্য প্রস্তুত করার জন্য অ-জরুরী অপারেশন স্থগিত করার জন্য চিকিত্সা সুবিধাগুলি অনুরোধ করেছিলেন।  সোমবার পরে সরকার জরুরি বৈঠক করবে।

ইউক্রেন ফেস মাস্ক রফতানি নিষিদ্ধ করেছে, কাস্টমস সার্ভিসের প্রধান ম্যাক্সিম নেফেদভ সোমবার বলেছিলেন যে সিগারেটের চেয়ে সীমান্ত পেরিয়ে চোরাচালান আরও জনপ্রিয় আইটেম হয়ে উঠেছে।

নেফেডভ জানিয়েছেন, কর্তৃপক্ষ কেবল এই সপ্তাহান্তে এই জাতীয় ১৩,০০০ মুখোশ বিদেশে বিক্রি হতে আটকা দিয়েছিল।  প্রসিকিউটররা সোমবার বলেছিলেন, পশ্চিমা ইউক্রেনের ইয়াহোডিনের কাস্টমস চৌকিতে পোল্যান্ডের সীমান্তে ৫০,০০০ মুখোশযুক্ত একটি গাড়ি আটক করা হয়েছিল।

নাটালিয়া জিনেটস, ম্যাথিয়াস উইলিয়ামস এবং পাভেল পলিটুকের প্রতিবেদন;  ম্যাথিয়াস উইলিয়ামসের লেখা;  অ্যাঙ্গাস ম্যাকসওয়ান এবং গ্যারেথ জোন্স সম্পাদনা করছেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here